যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্য ইসরায়েলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

ইসরায়েল- ফিলিস্তিন যুদ্ধের মধ্যে তৃতীয়বারের মতো ইসরায়েল সফর শুরু করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। স্থানীয় সময় বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ভোরে তিনি ইসরায়েলের বেন গুরিয়ন বিমানবন্দরে পৌঁছান।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, এই সফরে তিনি গাজায় সাময়িক যুদ্ধবিরতি দীর্ঘ করার বিষয়ে আলোচনা করবেন। গণমাধ্যমটি বলছে, হামাসের হাতে থাকা জিম্মিদের মুক্ত করতে যে বন্দী বিনিময় চুক্তি হয়েছে তার মেয়াদ বাড়াতে ইসরায়েলি নেতাদের চাপ দিবেন এই কূটনীতিবিদ।

এর আগে বুধবার (২৯ নভেম্বর) ব্লিঙ্কেন বলেন,’আগামী কয়েকদিন আমরা বিরতি বাড়ানোর জন্য যা করতে পারি, তা করার দিকে মনোনিবেশ করবো। যাতে আমরা আরও বেশি জিম্মি ও মানবিক সহায়তা পেতে পারি। আমরা দেখতে চাই জিম্মিদের মুক্তি দেয়া হয়েছে এবং সবাই বাড়ি ফিরে এসে তাদের পরিবারের সঙ্গে ফের মিলিত হতে পেরেছে’।

যুদ্ধবিরতি চুক্তির অধীনে ৬ দিনে এ পর্যন্ত ইসরায়েল থেকে মুক্তি পেয়েছে ২১০ ফিলিস্তিনি। অন্যদিকে হামাসের পক্ষ থেকে ৭০ জন ইসরায়েলি এবং যুদ্ধবিরতি কাঠামোর বাইরে থাকা অন্যান্য জাতীয়তার আরও প্রায় ৩০ জন বন্দীকে মুক্তি দেয়া হয়েছে।

ব্লিঙ্কেন ইসরায়েলে পৌঁছানোর কয়েক ঘণ্টা আগে বুধবার ব্রাসেলসে ন্যাটো সদর দপ্তরে সাংবাদিকদের বলেন,‘বিরতি বাড়ানোর জন্য আমরা যা করতে পারি, তা করার দিকে মনোনিবেশ করবো। যাতে আমরা আরও জিম্মিদের মুক্ত করে আনতে পারি এবং আরও মানবিক সহায়তা পেতে পারি।’

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.