বেসামরিক গাজাবাসীকে সুরক্ষা দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের

গাজায় বেসামরিকদের সুরক্ষা নিশ্চিত করতে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। গাজায় বেসামরিক নাগরিকদের সুরক্ষার জন্য অবশ্যই জবাবদিহি করতে হবে বলে হুঁশিয়ারি জারি করেন মার্কিন ওই মন্ত্রী। খবর আল জাজিরা।

গত বৃহস্পতিবার কাতার এবং মিসরের সঙ্গে এক বৈঠকে তিনি এই আহ্বান জানান। বৈঠকে হামাস-ইসরায়েল যুদ্ধবিরতি বৃদ্ধির জোর দাবি জানিয়েছে কাতার ও মিসর। অক্টোবরে হামাস-ইসরায়েল যুদ্ধের পর ওই অঞ্চলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এটা তৃতীয় সফর।

ব্লিঙ্কেন বলেন, ওয়াশিংটন ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে সমর্থনে প্রতিশ্রুতিবদ্ধ, তবে তাদের অবশ্যই আন্তর্জাতিক আইন মেনে যুদ্ধ করতে হবে। অন্যদিকে বেসামরিক গাজাবাসীর সুরক্ষার প্রতিও আহ্বান জানিয়েছেন ব্লিঙ্কেন। তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র নিরস্ত্র গাজাবাসীর সুরক্ষার বিষয়ে নজর রাখবে।

হামাস-ইসরায়েল সংঘাত শুরুর পর থেকেই ওয়াশিংটন তেল আবিবের সুরেই সুর মিলিয়ে আসছিল। তবে ইসরায়েলের প্রতিশোধমূলক হামলায় হাজার হাজার বেসামরিক ফিলিস্তিনির হতাহতের পর যুক্তরাষ্ট্রের টনক নড়েছে বলে মনে করেন বিশ্লেষকরা।

গত ৭ অক্টোবর হামাসের হামলার পর প্রতিশোধমূলক হামলা শুরু করে ইসরায়েল। তেল আবিবের ওই হামলায় ১৫ হাজারের বেশি বেসামরিক ফিলিস্তিনি নিহত হয়েছেন, যার মধ্যে ৬ হাজার শিশু। এছাড়া আহতের সংখ্যা ৩০ হাজারের বেশি। অন্যদিকে ইসরায়েলের দাবি হামাস ১২০০ ইসরায়েলি নাগরিককে হত্যা করেছে এবং ২০০ বেশি লোককে জিম্মি করেছে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.