আগামী ২০২৮ সালে ভারতে কপ সম্মেলন করার প্রস্তাব মোদীর

আগামী ২০২৮ সালে ভারতে কপ-৩৩ সম্মেলন আয়োজনের প্রস্তাব দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আজ শুক্রবার (১ ডিসেম্বর) জলবায়ু বিষয়ক জাতিসংঘের শীর্ষ সম্মেলন কপ (কনফারেন্স অব দ্য পার্টিজ) এর ২৮তম আসরে ভারতের প্রধানমন্ত্রী এই প্রস্তাব দেন।

গত বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের এক্সপ্রো সিটিতে জাতিসংঘের বিশ্ব জলবায়ু সম্মেলন কপ-২৮ শুরু হয়।

সম্প্রতি জি-২০ সম্মেলনের সফল আয়োজন করেছে ভারত। সম্মেলনে একাধিক দেশের রাষ্ট্রনেতাদের উপস্থিতি ছিল প্রশংসনীয়। সেই সম্মেলন সফল হওয়ারর পরই ভারত শীর্ষ জলবায়ু সম্মেলন আয়োজন করার প্রস্তাব দিলো।

বৃহস্পতিবার রাতে দুবাই পৌঁছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে পৌঁছে এক্স (পূর্বে টুইটার) হ্যান্ডলে দেওয়া একটি পোস্টে তিনি লেখেন, কপ-২৮ সম্মেলনে যোগ দিতে দুবাই এসেছি। সুন্দর পৃথিবী গড়ার লক্ষ্যে হওয়া বৈঠকের জন্য অপেক্ষা করছি।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, শুক্রবার ‘ওয়ার্ল্ড ক্লাইমেট অ্যাকশন সামিট’এর উদ্বোধনী অধিবেশনে ভাষণ দেন ভারতের প্রধানমন্ত্রী। সেখানে তিনি বলেন, ভারত জলবায়ু পরিবর্তন প্রক্রিয়ার জন্য জাতিসংঘের ফ্রেমওয়ার্কের কাছে প্রতিশ্রুতিবদ্ধ। সেই কারণে আমি ২০২৮ সালে ভারতে কপ-৩৩ শীর্ষ সম্মেলন আয়োজনের প্রস্তাব করছি। বৃহস্পতিবার সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে বসেছে জলবায়ু বিষয়ক জাতিসংঘের শীর্ষ সম্মেলন কপ (কনফারেন্স অব দ্য পার্টিজ) এর ২৮তম আসর। আলোচনা চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত।

এবারের সম্মেলনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিশেষ সম্মাননা দেওয়ার পাশাপাশি আনুষ্ঠানিক উদ্বোধনে বিশেষ বক্তব্য দেওয়ার সম্মান দেওয়া হয়। এই মঞ্চ থেকেই আগামী কয়েক দিনে জলবায়ু সম্পর্কিত বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে।

সূত্র: হিন্দুস্তান টাইমস

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.