শাহজালাল বিমানবন্দর সম্প্রসারণে ৫ হাজার ৬০০ কোটি টাকার ঋণ চুক্তি

‘হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ’ প্রকল্পে তৃতীয় ধাপের ঋণের কিস্তি দিচ্ছে জাপান। এজন্য ৫১ কোটি ৭২ লাখ মার্কিন ডলারের একটি ঋণচুক্তি হয়েছে, যা বাংলাদেশি মুদ্রায় ৫ হাজার ৬৮৯ কোটি ২০ লাখ টাকা।

গতকাল রোববার রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা কমিশনের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) এনইসি-২ সভাকক্ষে বাংলাদেশ এবং জাপান সরকারের মধ্যে ঋণচুক্তিটি স্বাক্ষর হয়।

জাপান সরকারের ৪৪তম ওডিএ লোন প্যাকেজের ৩য় ব্যাচের আওতায় এ ঋণ দেওয়া হচ্ছে। ইআরডি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশ সরকারের পক্ষে ঋণ ও বিনিময় নোট চুক্তিতে স্বাক্ষর করেন ইআরডির সচিব মো. শাহ্রিয়ার কাদের ছিদ্দিকী।

জাপান সরকারের পক্ষে বিনিময় নোট চুক্তিতে স্বাক্ষর করেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি। এছাড়া ঋণচুক্তিতে জাইকা অফিসের সিনিয়র রিপ্রেজেনটেটিভ হিরোশি ইয়োশিদা স্বাক্ষর করেন।

প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে একটি নতুন প্যাসেঞ্জার টার্মিনাল নির্মাণসহ বিমানবন্দরের সম্প্রসারণ ও অন্যান্য অবকাঠামো উন্নয়নের মাধ্যমে ভবিষ্যৎ বিমান পরিবহণের চাহিদা পূরণ এবং আন্তর্জাতিক মানের সুযোগ-সুবিধা ও নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে কাজ চলছে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.