ইয়েমেনের নতুন প্রধানমন্ত্রী আহমেদ আওয়াদ বিন মুবারক

ইয়েমেনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হয়েছেন আহমদ আওয়াদ বিন মুবারক। তিনি এর আগে দেশটির পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্বরত ছিলেন।হুথি বিদ্রোহীদের দ্বারা লোহিত সাগরে হামলার পর আরব উপদ্বীপের দরিদ্রতম দেশটিতে ক্রমবর্ধমান উত্তেজনার সময়ে বিন মুবারক মাইন আবদুলমালিক সাইদের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি।

গতকাল সোমবার (৫ ফেব্রুয়ারি) ইয়েমেনের প্রেসিডেন্সিয়াল লিডারশিপ কাউন্সিল এ আদেশ জারি করে। দেশটির বার্তা সংস্থা জানিয়েছে, কাউন্সিল প্রধানমন্ত্রী হিসেবে বিন মুবারকের নিয়োগের ঘোষণা দিয়েছে এবং বিদায়ী প্রধানমন্ত্রীকে কাউন্সিলের একজন উপদেষ্টা পদে অসীন করেছে।

উল্লেখ্য, ২০১৫ সালে ইরান সমর্থিত হুথি বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধ শুরু হয় ইয়েমেনের সরকারি বাহিনীর। এখন পর্যন্ত যুদ্ধে কোনো পক্ষই চুড়ান্ত জয় কিংবা পরাজয় পায়নি। বর্তমানে ৫ লাখ ৩০ হাজার আয়তনের এই দেশটির অর্ধেক ইয়েমেনের সরকারের দখলে রয়েছে, বাকি অর্ধেক নিয়ন্ত্রণ করছে হুথি বিদ্রোহীরা।

যুদ্ধের শুরুর দিকে আহমেদ আওয়াদ বিন মুবারককে অপহরণ করেছিল হুথি বিদ্রোহীরা। পরে তাকে উদ্ধার করে সরকারি বাহিনী। বিন মোবারক ২০১৫ সাল থেকে হুথিদের বিরোধিতা করে আসছেন।

সম্প্রতি তার প্রধানমন্ত্রী হিসেবে নিযুক্ত হওয়া হুথি এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের মধ্যে উত্তেজনাকে আরও তীব্র করতে পারে বলে আশঙ্কা করছেন অনেকেই।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.