২৪ ঘণ্টায় প্রায় ৩০০ ফিলিস্তিনি হতাহত

ইসরাইলের হামলায় গত ২৪ ঘণ্টায় প্রায় তিনশ ফিলিস্তিনি হতাহত হয়েছেন। মঙ্গলবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। খবর আল-জাজিরা।

ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরাইলি হামলায় ৮৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন দুইশ।

এদিকে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দখল করা পশ্চিম তীরের জেনিন শহরে ইসরাইলি হামলায় একজন ডাক্তার ও শিক্ষকসহ অন্তত সাতজন নিহত হয়েছেন।

গত ৭ অক্টোবরের পর গাজা উপত্যকায় ইসরাইলি হামলায় ৩৫ হাজার ৬৪৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ৭৯ হাজার ৮৫২ জন।

জাতিসংঘ জানিয়েছে, গত দুই সপ্তাহে নয় লাখের বেশি ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন, যা সেখানের মোট জনসংখ্যার ৪০ শতাংশ।

গত ৭ অক্টোবর ইসরাইলে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরাইল।

এদিকে ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টসহ ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের কয়েক নেতার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে যাচ্ছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)।

সোমবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন আইসিসির প্রধান প্রসিকিউটর করিম খান।

গত ৭ অক্টোবর হামাসের হামলা ও এর জবাবে গাজায় ইসরাইলি আগ্রাসনে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগে তাদের বিরুদ্ধে এ পদক্ষেপ নিতে চাইছে আন্তর্জাতিক আদালতটি।

ইসরাইলি ভূখণ্ডে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের করা হামলার প্রতিক্রিয়ায় গাজায় একটি নৃশংস হামলা শুরু করে ইসরাইল। হামাসের ওই হামলায় এক হাজার ২০০ ইসরাইলি নিহত হন। এসময় আরও প্রায় ২৫০ জনকে জিম্মি করে গাজায় নিয়ে যায় সশস্ত্র যোদ্ধারা।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.