পিছিয়ে যাচ্ছে থাইল্যান্ডের নতুন রাজার অভিষেক

thailand20161016145807থাইল্যান্ডের ক্রাউন প্রিন্স মাহা ওয়াজিরালংকর্ন দেশের রাজা হিসেবে নিজের অভিষেকের জন্য অন্তত এক বছর অপেক্ষা করতে চান বলে জানিয়েছেন দেশটির সরকারি কর্মকর্তারা।

গত বৃহস্পতিবার থাই রাজা ভূমিবল আদুলিয়াদে মারা যাওয়ার পর নতুন রাজার অভিষেক নিয়ে বেশ গুঞ্জন উঠেছে। এরই মধ্যে ক্রাউন প্রিন্স শোকপালনের জন্য আরো সময় চেয়েছেন। খবর বিবিসির।

সাবেক প্রধানমন্ত্রী প্রেম তিনসুলানন্দা নতুন রাজার প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করবেন বলে জানানো হয়েছে। বর্তমান প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা এক টেলিভিশন ভাষণে রাজার উত্তরাধিকারের বিষয়ে থাইদের আশ্বস্ত করে বলেছেন, তাদের চিন্তিত হবার কোন কারণ নেই।

জেনারেল প্রায়ুথ আরো বলেছেন, ক্রাউন প্রিন্স ওয়াজিরালংকর্ন তাকে এবং সাবেক প্রধানমন্ত্রী প্রেম তিনসুলানন্দাকে ডেকে কথা বলেছেন।

এদিকে, ৬৪ বছর বয়সী ক্রাউন প্রিন্স জনগণকে উত্তরাধিকার এবং প্রশাসনের বিষয়ে বিভ্রান্ত বা চিন্তিত না হওয়ার আহ্বান জানিয়েছেন।

ক্রাউন প্রিন্স ওয়াজিরালংকর্ন সিংহাসনের জন্য উপযুক্ত কিনা তা নিয়ে অতীতে প্রশ্ন উঠেছে। যদিও থাইল্যান্ডের রাজপরিবারের সমালোচনা না করার বিষয়ে কঠোর আইনের কারণে এ নিয়ে খোলামেলা আলোচনার সাহস পায়না কেউ।

২০১৪ সালে এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারকে হটিয়ে ক্ষমতা দখল করেন জেনারেল প্রায়ুথ। আগামী বছর তিনি নির্বাচনের ঘোষণা দিয়েছেন।

রাজার মৃত্যুতে থাইল্যান্ডে এক বছরের আনুষ্ঠানিক শোক পালন শুরু হয়েছে। দেশটিতে অনেক টিভি অনুষ্ঠান এবং বিনোদনমূলক অনুষ্ঠান বাতিল করা হয়েছে। থাই নাগরিকদের অনেকেই কালো পোশাক পরে শোক পালন করছেন। ধারণা করা হচ্ছে এই শোক পালনের পরপরই নতুন রাজার অভিষেক হবে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.