ভারতে মাটি ফুঁড়ে বেরিয়ে আসছে আগুন

ভারতে মাটি ফুঁড়ে বেরিয়ে আসছে আগুন।

ভারতের ত্রিপুরার দক্ষিণ জেলার সাব্রুম মহকুমার জলিফা গ্রামে শুক্রবার সকাল থেকে মাটি ফুঁড়ে আগুন-গ্যাস ও সাদা রঙের কাঁদার মতো পদার্থ বের হতে থাকে। এ দৃশ্য দেখে এলাকার লোকজনের মধ্যে আতঙ্ক বিরাজ করে।

সঙ্গে সঙ্গে তারা ফায়ার সার্ভিসে খবর দেয়। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে দীর্ঘক্ষণ চেষ্টা চালিয়ে আগুন নিভিয়ে ফেলে। কিন্তু কি কারণে মাটি ফুঁড়ে আগুন, গ্যাস এবং অন্যান্য সামগ্রী বেরিয়ে আসছে তা কেউ নিশ্চিতভাবে বলতে পারছেন না।

কিছুদিন আগে সাব্রুমের বৈষ্ঞবপুর এলাকা থেকেও এভাবে মাটি ফুঁড়ে আগুন, ধোঁয়া ও কাঁদা বেরিয়ে এসেছিল। শুক্রবার আবার এমন ঘটনা ঘটায় সাব্রুমবাসীর মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে।

আগরতলার মহিলা কলেজের ভূগোল বিভাগের অধ্যাপিকা তৃপ্তি মজুমদার এ ঘটনার ছবি ও ভিডিও দেখে গণমাধ্যমকে বলেন, এগুলো মাটির তলায় থাকা প্রকৃতিক গ্যাস। তীব্র চাপের কারণে মাটি ফুঁড়ে এগুলো বেরিয়ে আসছে। বায়ু মণ্ডলের সংস্পর্শে আসায় আগুনের সৃষ্টি হয়েছে। সাদা রঙের বস্তুগুলো হচ্ছে প্রাকৃতিক গ্যাসের সঙ্গে থাকা বর্জ্যপদার্থ।

তিনি আরও বলেন, এ গ্যাসের সঙ্গে রয়েছে বিষাক্ত পদার্থ যা শ্বাস-প্রশ্বাসের সঙ্গে মানুষের শরীরে ঢুকলে মারাত্মক ক্ষতি হতে পারে। তাই এ গ্যাস থেকে মানুষ ও প্রাণীদের দূরে সরিয়ে রাখতে হবে। সেসঙ্গে জায়গাটিকে ঘিরে রাখার পরামর্শও দেন তিনি।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.