সৌদি যুবরাজকে জাতিসংঘ মহাসচিবের ফোন

সৌদি সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমানকে ফোন দিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুয়েতেরেস। মঙ্গলবার এ ফোনালাপে দুই নেতা ইয়েমেন ও আঞ্চলিক সংকট সমাধানের অগ্রগতি নিয়ে আলোচনা করেন।

সৌদি সরকারি বার্তা সংস্থা এসপিএ এ তথ্য জানিয়েছে।

ইয়েমেনে সৌদি সমর্থিত আবদ-রাব্বু মানসুর আল হাদি সরকারের বিরুদ্ধে ইরানের পৃষ্ঠপোষকতায় হুতি বিদ্রোহীরা গত চার বছর ধরে লড়াই চালিয়ে যাচ্ছেন। এ যুদ্ধে সামরিক অভিযান ও অন্যান্য কারণে ১০ হাজারের বেশি লোক নিহত হয়েছেন।

হুদাইদাহ বন্দর থেকে সেনা প্রত্যাহারে দুপক্ষের মধ্যে গত ডিসেম্বরে সই হওয়া একটি চুক্তি পুনর্বহাল করতে চাচ্ছে জাতিসংঘ। ইয়েমেনে বাণিজ্য ও আমদানি সহায়তার মূল প্রবেশপথ হচ্ছে এ বন্দর।

বন্দরটি বর্তমানে নিয়ন্ত্রণ করছেন হুতি বিদ্রোহীরা। আর সৌদি নেতৃত্বাধীন জোটের সেনাবাহিনী বন্দরের উপকণ্ঠে মোতায়েন করা আছে।

কিন্তু বন্দর থেকে সেনা প্রত্যাহার করা হলে কারা সেটির নিয়ন্ত্রণ নেবে, তা নিয়ে যুদ্ধে লিপ্ত দুই পক্ষের মতানৈক্য রয়েছে।

মার্কিন দূত মার্টিন গ্রিফিথ সোমবার স্বীকার করেছেন, বন্দর থেকে সেনা প্রত্যাহারের প্রস্তাবিত সময়সীমা পেরিয়ে গেছে। তিনি দুপক্ষকে চুক্তি বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন।

বার্তা সংস্থা এসপিএ বলেছে, ইয়েমেনের দুপক্ষের মধ্যে সংলাপে ইতিবাচক ফল নিয়ে আসতে সহায়তা করায় জাতিসংঘ মহাসচিব সৌদি আরবের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.