‘১৫ বছরের আগে বিয়ে করে ২০ শতাংশ ছেলে’

‘১৫ বছরের আগে বিয়ে করে ২০ শতাংশ ছেলে’

বাল্য বিয়ের ক্ষেত্রে সব সময় মেয়েদের নিয়ে গবেষণা হয়ে থাকে। কিন্তু পুরুষের ক্ষেত্রেও যে এই চিত্র ভয়াবহ তথ্য দিচ্ছে- সম্প্রতি তা ইউনিসেফের এক প্রতিবেদনে উঠে এসেছে।
সংস্থাটি বলছে, বিশ্বে প্রতি ৫ জনের মধ্যে একজন ছেলে সন্তান ১৫ বছর বয়স হওয়ার আগেই বিয়ে করে। সংখ্যা হিসেবে যা প্রায় আড়াই কোটি।
ওই প্রতিবেদনে আরও বলা হয়, বিশ্বে প্রায় সাড়ে ১১ কোটি ছেলে সন্তান ১৮ বছর বয়স হওয়ার আগে অর্থাৎ শিশু-কিশোর থাকা অবস্থায় বিয়ে করে। যা বাল্য বিয়ের ক্ষেত্রে অত্যন্ত ভয়াবহ বিষয়।
৮২টি দেশের ওপর গবেষণা জরিপ চালিয়ে এই প্রতিবেদন প্রকাশ করেছে ইউনিসেফ।যেখানে বলা হয়, বাল্যবিবাহ বেশি হয় সাব-সাহারার আফ্রিকা, ল্যাটিন আমেরিকা, ক্যারিবীয়, দক্ষিণ এশিয়া, পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে।
বাল্যবিবাহ বেশি হয় সাব-সাহারার আফ্রিকা, ল্যাটিন আমেরিকা, ক্যারিবীয়, দক্ষিণ এশিয়া, পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে।
ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিটা ফোর বলেন, বাল্যবিয়ে শৈশব কেড়ে নেয়। ছেলে শিশুদের প্রাপ্তবয়স্কদের দায়িত্ব নিতে বাধ্য করা হয়, যার জন্য তারা প্রস্তুত নাও হতে পারে।
গবেষণায় দেখা গেছে, ছেলেদের মধ্যে বাল্যবিবাহ বেশি হয় সাব-সাহারার আফ্রিকা, ল্যাটিন আমেরিকা, ক্যারিবীয়, দক্ষিণ এশিয়া, পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে।
প্রাপ্ত তথ্যমতে, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকে ২৮ শতাংশ ছেলের বাল্য বিয়ে হয়, যা ছেলেদের বাল্য বিয়ের হারের পরিসংখ্যানের দিক দিয়ে প্রথম।
এ ছাড়া নিকারাগুয়ায় দ্বিতীয় (১৯ শতাংশ) এবং মাদাগাস্কার তৃতীয় (১৩ শতাংশ) অবস্থানে রয়েছে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.