ফের বাইডেনের বাড়িতে মিলল আরও গোপন নথি

বিতর্ক যেন পিছুই ছাড়ছে না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। একে একে তিন দফা সরকারি গোপন নথি পাওয়া গিয়েছিল যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্টের ব্যক্তিগত অফিস ও বাড়ি থেকে। এবার ফের তার বাড়িতে মিলেছে ছয়টি গোপন নথি। খবর বিবিসির।

প্রতিবেদনে ব্রিটিশ সংবাদ মাধ্যমটি জানায়, গত শুক্রবার বাইডেনের ডেলওয়ারের বাড়িতে মার্কিন বিচার বিভাগের (ডিওজি) তদন্তকারীরা দীর্ঘ ১৩ ঘণ্টা অনুসন্ধান চালিয়েছে। এ সময় তারা আরও ছয়টি গোপন নথির সন্ধান পেয়েছে। বাইডেনের এক আইনজীবী এই তথ্য জানিয়েছেন।

নতুন করে পাওয়া যাওয়া নথিগুলো বাইডেনের সিনেটের ও ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন সময়ের।

বাইডেনের আইনজীবী বব বাউয়ার বলেন, ‘ওইসব নথিগুলো হাতে লেখা ছিল। সেগুলো জব্দ করে ডিওজির তত্বাবধানে রাখা হয়েছে। ’ অনুসন্ধানের সময় প্রেসিডেন্ট ও তার স্ত্রী জিল বাইডেন ওই বাড়িটিতে ছিল না বলেও জানান বব।

শনিবার এক বিবৃতিতে বব বলেন, ‘ডেলওয়ারের বাড়িতে অনুসন্ধান চালাতে ডিওজিকে অনুমতি দিয়েছিল বাইডেন। ’

গত নভেম্বরে পেন বাইডেন সেন্টারে প্রথম দফায় ১০টি নথি পাওয়া গিয়েছিল। আর ডিসেম্বরের শেষের দিকে বাইডেনের ডেলওয়ারের বাড়ির গ্যারেজে এক পৃষ্ঠার একটি নথি পাওয়া যায়। চলতি মাসের মাঝামাঝির দিকে ডেলওয়ারের বাড়িতে বাইডেনের ব্যক্তিগত লাইব্রেরি থেকে পাঁচ পৃষ্ঠার নথি পাওয়া যায়। এরপর গত শুক্রবার সেই বাড়িতেই আরও নথির হদিস মিলল। বারাক ওবামার অধীনে ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন বাইডেন, বেশিরভাগ নথি সেই সময়কার।

এদিকে, বাইডেনের ব্যক্তিগত অফিস ও বাড়ি থেকে গোপন নথি উদ্ধারের ঘটনায় তদন্তের জন্য রবার্ট হুর নামে একজন বিশেষ কৌঁসুলি নিয়োগ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের গোপন নথিগুলো সাধারণত তিন ক্যাটাগরিতে ভাগ করা হয়। কনফিডেন্সিয়াল, সিক্রেট এবং টপ সিক্রেট। কোনো ‘টপ সিক্রেট’ নথি ফাঁস হলে তা যুক্তরাষ্ট্রের স্বার্থের ‘মারাত্মক ক্ষতি করতে পারে’। রাষ্ট্রীয় গোপন নথিতে বিশেষ অনুমতি সাপেক্ষে সীমিত সংখ্যক মানুষের প্রবেশগম্যতা রয়েছে। এগুলো কীভাবে রাখতে এবং সংরক্ষণ করতে হবে সেই বিষয়ে নির্দিষ্ট নিয়ম রয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্সিয়াল রেকর্ডস অ্যাক্ট অনুযায়ী, কোনো সরকারের মেয়াদ শেষ বা ক্ষমতা হারালে গোপন নথিগুলো জাতীয় আর্কাইভে রাখা হবে। তবে ট্রাম্পের মতো বাইডেনও গোপন নথিগুলো নিজের কাছে সংরক্ষণ করেছেন।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.