আকস্মিক সফরে কিয়েভে বাইডেন

ইউক্রেন ও রাশিয়ার মধ্যকার চলমান যুদ্ধের মধ্যেই গোপনে কিয়েভ সফরে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস এক প্রতিবেদনে বলেছে, পোল্যান্ড সীমান্ত থেকে ট্রেনে কিয়েভ পৌঁছান তিনি।

বিবিসি’র প্রতিবেদনে বলা হয়েছে, বাইডেনের কিয়েভ সফরের কথা গোপন রাখায় নিরাপত্তাজনিত উদ্বেগের কারণে। বিভিন্ন খবরে জানা গেছে, বাইডেন ওয়াশিংটন ছেড়েছেন গোপনে। সর্বশেষ শনিবার রাতে তিনি ও তার স্ত্রী এক বিরল নৈশভোজে অংশ নিয়েছিলেন।

ইউক্রেনে রুশ আক্রমণের বর্ষপূর্তির আগে বাইডেন পোল্যান্ড সফর করবেন বলে ঘোষণা দিয়েছিল হোয়াইট হাউজ। কিন্তু বাইডেনের কিয়েভ সফরের কথা মার্কিন কর্মকর্তারা অস্বীকার করে আসছিলেন।

নিউ ইয়র্ক টাইমস-লিখেছে, রবিবার রাতে হোয়াইট হাউজ মার্কিন প্রেসিডেন্টের একটি প্রকাশ্য সূচি প্রকাশ করে। এতে বলা হয় বাইডেন এখনও ওয়াশিংটনে অবস্থান করছেন এবং সন্ধ্যায় পোল্যান্ডের উদ্দেশে রওনা দেবেন। বাস্তবে এই বিবৃতি যখন প্রকাশ করা হয় তখন তিনি পোল্যান্ড পৌঁছার পথে অর্ধেক দূরত্ব পাড়ি দিয়েছেন।

যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো সোমবার কিয়েভে আকস্মিক সফরে এসেছেন বাইডেন। কঠোর নিরাপত্তার মধ্যে দিয়ে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা যায় তাকে। কিয়েভে বাইডেনকে অভ্যর্থনা জানান তিনি। এর মধ্যে টেলিগ্রাম পোস্টে বাইডেনের সঙ্গে প্রথম ছবি প্রকাশ করেছেন জেলেনস্কি।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.