রিয়ালের সামনে অনন্য অর্জনের হাতছানি

রিয়ালের সামনে অনন্য অর্জনের হাতছানি।

চ্যাম্পিয়নস লিগ জিতে রিয়াল মাদ্রিদ টানা তিনবার ক্লাব বিশ্বকাপে অংশ নিতে পারছে। আজ রাতে এবারের ক্লাব বিশ্বকাপের ফাইনাল সৌদি ক্লাব আল আইনকে হারাতে পারলেই টানা তিনবার ক্লাব বিশ্বকাপজয়ী একমাত্র দল হিসেবে ইতিহাসের পাতায় জায়গা করে নেবে তারা!

প্রতিটি মহাদেশের ক্লাব পর্যায়ের সর্বোচ্চ প্রতিযোগিতার বিজয়ীরা আসে ক্লাব বিশ্বকাপ খেলতে, প্রতি বছর। চ্যাম্পিয়নস লিগ, ইউরোপের সবচেয়ে বড় ক্লাব প্রতিযোগিতা। এটি টানা তিনবার জিতে এ নিয়ে তৃতীয়বারের মতো ক্লাব বিশ্বকাপে খেলছে রিয়াল মাদ্রিদ। আগের দুইবারের ক্লাব বিশ্বকাপজয়ী এই রিয়াল এবার অপেক্ষায় টানা তৃতীয় শিরোপার। ইতিহাসের প্রথম ও এখন পর্যন্ত একমাত্র ক্লাব হিসেবে হ্যাটট্রিক শিরোপা জয়ের গৌরব অর্জনটা তাদের হাতছানিয়ে দিয়ে ডাকছে।
২০০৫ সাল থেকে নিয়মিত অনুষ্ঠিত হওয়া এই প্রতিযোগিতা আগে ইন্টারকন্টিনেন্টাল কাপ হিসেবে পরিচিত ছিল। তখন সে প্রতিযোগিতা টানা তিনবার জয়ের কৃতিত্ব দেখিয়েছিল দুই আর্জেন্টাইন ক্লাব এস্তদিয়ান্তেস (১৯৬৮, ১৮৬৯ ও ১৯৭০) ও ইন্দিপেন্দিয়েন্তে (১৯৭২, ১৯৭৩, ১৯৭৪)। ক্লাব বিশ্বকাপের এবারের শিরোপাটা পেতে রিয়ালের মতো দলের যে বেশি বেগ পেতে হবে না, এ কথা মোটামুটি বলে দেওয়াই যায়। কারণ, প্রতিপক্ষ হিসেবে রয়েছে রিয়ালের তুলনায় অনেকটাই দুর্বল— আল আইন। যদিও সেমিফাইনালে দক্ষিণ আমেরিকার সেরা ক্লাব রিভার প্লেটকে হারানো আল আইন ফাইনালের জন্যও যে কোনো চমক লুকিয়ে রাখেনি, সে কথা বলা যাচ্ছে না। তবে এটাও সত্য, ক্লাব বিশ্বকাপের ইতিহাসে রিয়ালের চেয়ে বেশি কেউ ম্যাচ জেতেনি। এই প্রতিযোগিতায় মোট নয়বার জিতেছে তারা, হারেনি একবারও। তাই বলা যায় বেশ সুবিধাজনক অবস্থানে থেকেই আজকে ম্যাচ খেলতে নামবে সান্তিয়াগো সোলারির দল। ইন্টারকন্টিনেন্টাল কাপ মিলিয়ে বিশ্বসেরা ক্লাব হওয়ার আনুষ্ঠানিক স্বীকৃতি মাদ্রিদ পেয়েছে মোট সাত বার, দ্বিতীয় স্থানে থাকা এসি মিলানের চেয়ে তিন বার বেশি।
ক্লাবের সম্ভাব্য এই অর্জন ছাড়াও দুটো অসাধারণ ব্যক্তিগত অর্জনের সামনে দাঁড়িয়ে আছেন রিয়ালের জার্মান মিডফিল্ডার টনি ক্রুস ও ওয়েলশ উইঙ্গার গ্যারেথ বেল। আজকে শিরোপা জিতলে ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে পাঁচ-পাঁচবার এই শিরোপা জেতা হয়ে যাবে ক্রুসের, বায়ার্নের হয়েও একবার এই শিরোপা জিতেছেন তিনি। ওদিকে সেমিফাইনালে হ্যাটট্রিক করা গ্যারেথ বেল আজকে একটি গোল করতে পারলেই ক্লাব বিশ্বকাপের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা হিসেবে সাবেক রিয়াল তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর পাশে বসবেন, দুটি করলে ছাড়িয়ে যাবেন রোনালদোকে।
আজ রাত সাড়ে দশটায় ম্যাচটা শুরু হবে আবুধাবির জায়েদ স্পোর্টস সিটি স্টেডিয়ামে।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.