চীন যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে: নিক্কি হ্যালি

চীনকে যুক্তরাষ্ট্র ও বিশ্বের ‘অস্তিত্বের জন্য হুমকি’ হিসাবে অভিহিত করে ভারতীয় বংশোদ্ভূত মার্কিন রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী নিকি হ্যালি দাবি করেছেন, ‘বেইজিং যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছে।’

গতকাল শুক্রবার যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যে অর্থনীতি সংক্রান্ত এক আলোচনা সভায় অংশ নিয়ে এই দাবি করেছেন রিপাবলিকান দলীয় সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মিত্র হ্যালি। তিনি বলেন, কেবল আমেরিকাকে পরাজিত করার পেছনেই অর্ধশতাব্দী কাটিয়ে দিয়েছে চীন। সামরিক শক্তি বিবেচনায় চীনা সামরিক বাহিনী ইতিমধ্যে মার্কিন সশস্ত্র বাহিনীর সমান পর্যায়ে পৌঁছেছে।

ওহিও অঙ্গরাজ্যে ভারতীয় বংশোদ্ভূত রিপাবলিকান দলীয় আরেক মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী বিবেক রামস্বামী চীনের বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি নিয়ে দুদিন আগে আলোচনা করার পর নিকি হ্যালি এসব কথা বললেন।

তিনি বলেছেন, আমাদের বেঁচে থাকার জন্য শক্তি এবং গর্বের বিষয়গুলো অপরিহার্য; বিশেষ করে কমিউনিস্ট চীনের উত্থানের মুখে। চীন অস্তিত্বের জন্য হুমকি। এই দেশটি আমাদের পরাজিত করার ষড়যন্ত্রে অর্ধশতাব্দী অতিবাহিত করেছে।

যুক্তরাষ্ট্রের কারখানার উৎপাদন কাজ চীন কেড়ে নিয়েছে বলেও অভিযোগ করেছেন নিকি হ্যালি। তিনি বলেন, চীন আমাদের বাণিজ্যিক গোপনীয়তা ছিনিয়ে নিয়েছে। বর্তমানে ওষুধ থেকে শুরু করে উন্নত প্রযুক্তিসহ অন্যান্য গুরুত্বপূর্ণ শিল্পের নিয়ন্ত্রণ নিচ্ছে চীন। রেকর্ড সময়ের মধ্যে চীন অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া দেশ থেকে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি হয়ে উঠেছে।

সাউথ ক্যারোলিনার দুই মেয়াদের সাবেক এই গভর্নর বলেছেন, চীনের প্রথম হওয়ার নিখুঁত অভিপ্রায় রয়েছে। আর কমিউনিস্ট পার্টির উদ্দেশ্য স্পষ্ট। তারা বিশাল এক অত্যাধুনিক সামরিক বাহিনী গড়ে তুলছে, যা আমেরিকাকে হুমকি দিতে এবং এশিয়া ও তার বাইরে আধিপত্য বিস্তার করতে সক্ষম।

‘কিছু দিক থেকে, চীনের সামরিক বাহিনী ইতিমধ্যে মার্কিন সশস্ত্র বাহিনীর সমান। অন্যান্য ক্ষেত্রে তারা আমাদের হারিয়ে দিচ্ছে। চীনের নেতারা এতটাই আত্মবিশ্বাসী, তারা আমাদের আকাশে গুপ্তচর বেলুন পাঠাচ্ছে এবং আমাদের উপকূলের ঠিক দূরে কিউবায় একটি গুপ্তচর ঘাঁটি তৈরি করছে।’

তবে নিক্কির এসব অভিযোগ নিয়ে এখন পর্যন্ত কোনো মুখ খুলেনি চীন।

আরও খবর
আপনার কমেন্ট লিখুন

Your email address will not be published.